মরিচ শুকাতে ব্যস্ত সময় পার করছেন চাষিরা

 

ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলা ভোমরাদহ ইউনিয়নে মরিচ ক্ষেত থেকে তুলে পরিচর্যা ও শুকাতে ব্যাস্ত সময় পার করছেন কৃষক কৃষানীরা বিগত কয়েক বছর ফসলের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত কৃষকরা। ধান চাষের পাশাপাশি এখন মরিচ চাষে ব্যস্ত সময় পার করছেন। খোঁজ নিয়ে জানা গেছে, চলতি মৌসুমে এ উপজেলায় ব্যাপক হারে কাঁচা মরিচের চাষ বৃদ্ধি পেয়েছে।

মরিচ চাষ বেশ লাভজনক হওয়ায় এলাকার কৃষকরা ধান চাষের পাশাপাশি মরিচ চাষের প্রতি ঝুঁকে পড়েছে। পীরগঞ্জ উপজেলায় এবার ৪শ হেক্টার একর জমিতে কাঁচা মরিচের চাষ হয়েছে। খরচে বেশী হলেও কাঁচা মরিচ আবাদ করে অধিক লাভ হওয়ায় কৃষকরা মরিচ চাষে আগ্রহী হয়ে উঠছে। মাঠপর্যায়ের কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, আবহাওয়া অনুকূলে থাকলে এবার মরিচ থেকে বেশ লাভবান হবেন চাষিরা। বর্তমান বাজারে প্রতি কেজি মরিচ ২ শ টাকা থেকে ২৫০ শ টাকায় বিক্রি হচ্ছে। সবচেয়ে বেশি মরিচ চাষ হয়েছে উপজেলা হাজীপুর ইউনিয়নে ২৫ বিঘা জমিতে।

তবে এলাকার অনেক কৃষকই জানান, অজ্ঞাত রোগে মরিচ গাছের পাতাগুলো শুকিয়ে যাচ্ছে। বযা মৌসুমে কিভাবে তারা এই মরিচ গাছগুলো টিকিয়ে রাখবে এটা নিয়ে বেশ দুশ্চিন্তায় রয়েছেন চাষীরা। পীরগঞ্জ উপজেলা ভোমরাদহ ইউনিয়নের সেনুয়া জামাত পাড়ার গ্রামের কৃষক কামাল ইসলাম জানান, তিনি গত দুই বছর ধরে ২০ শতক জমি বর্গা নিয়ে মরিচ চাষ করে আসছেন। গত বছর তার খরচ বাদ দিয়েও প্রায় ৮০ হাজার টাকা আয় হয়েছে ।

এ বিষয়ে উপজেলা উপ-সহকারী কর্মকর্তা মোফাজ্জুল ইসলাম জানান, এবার ৪শ হেক্টার জমিতে মরিচ চাষ হয়েছে এ উপজেলার কমবেশি প্রতিটি গ্রামে গিয়ে মরিচ চাষিদের এ বিষয়ে পরামর্শ দেয়া হচ্ছে। তিনি জানান, আবহাওয়া অনুকূলে ভাল থাকলে এবার মরিচ চাষে বেশ লাভবান হবেন কৃষকরা।